Adsense
রাষ্ট্রীয় শিক্ষা ব্যবস্থা ২
ফেরিওয়ালা
ফেরিওয়ালা নিবেদিতঃ আমাদের রাষ্ট্রীয় শিক্ষা ব্যবস্থার অন্যতম সমস্যা হলো আবদ্ধ শ্রেণীকক্ষ ও শিক্ষকের জড়তা। আমাদের যে পাঠ্য বইগুলো রয়েছে এবং সৃজনশীল যে শিক্ষা ব্যবস্থা তা কিন্তু উপযুক্ত যৌক্তিক নয়। সৃজনশীল পদ্ধতি তখন কার্যকর যখন পাঠ্যপুস্তক থাকবেনা। সৃজনশীল পদ্ধতির প্রয়োগ পাঠ্যবই সামনে রেখে সম্ভব নয় কারণ এতে শিক্ষক শিক্ষার্থী উভয়ই গতানুগতিক ধারা থেকে বের হতে পারেনা। যদি পাঠ্যবই না থাকত এবং শিক্ষকদের হাতে শুধু কারিকুলাম ধরিয়ে দেওয়া হতো তবে শিক্ষক যেমন উপস্থাপন করার ক্ষেত্রে সৃজনশীলতার প্রয়োগ ও ব্যবহারে সচেষ্ট হতো তেমনি শিক্ষার্থী ভালভাবে বোঝার বা শেখার ক্ষেত্রে গবেষণা করতো। এবং তারাও সৃজনশীল মনোবৃত্তি নিয়ে বেড়ে উঠার সুযোগ পেত। প্রকৃতি শ্রেষ্ঠ শিক্ষক অথচ আমাদের নীতি নির্ধারনী কর্তৃপক্ষ শিশুদের বা শিক্ষকদের প্রকৃতির সাথে কোন সংস্পর্শই রাখেননি। রচিত পাঠ্যপুস্তক গুলোতে পর্যাপ্ত একটিভিটিজের সুযোগ থাকলেও তা প্রয়োগের জন্য পর্যাপ্ত সুযোগ নেই কারণ একটিভিটিজের জন্য উন্মুক্ত পরিবেশের প্রয়োজন হয়। আমাদের শিক্ষা ব্যবস্থা এমন যে এখানে পানিতে ডুবে গেলে কি করনীয় তা শেখানো হয়। কিন্তু পানিতে না যেন ডুবে যায় সে জন্য সাতার শেখানোর সুযোগ নেই। বৈদ্যুতিক সক পেলে করণীয় সম্পর্কে শিক্ষা দেওয়া হয় কিন্তু সক থেকে বাচার উপায় সম্বন্ধে শিক্ষা দেওয়া হয়না। শিশুদের শেখানো হয় কিন্তু শেখার প্রয়োজনীয়তা শেখানো হয়না। শিখনটুকু কি কাজে লাগবে তা শেখানো হয়না।
Subscribe to:
Post Comments (Atom)
No comments:
Post a Comment