Adsense

সৎ কৃষক এবং লোভী বণিক

ফেরিওয়ালা
 এক সময় একটি ছোট গ্রামে থাকতেন রবি নামে এক নম্র কৃষক এবং সোহান নামে এক ধনী ব্যবসায়ী।  রবি তার কঠোর পরিশ্রম এবং সততার জন্য পরিচিত ছিল, অন্যদিকে সোহান তার সম্পদ এবং লোভের জন্য পরিচিত ছিল।

 একদিন, রবি তার ক্ষেত চাষ করার সময়, মাটিতে পুঁতে থাকা স্বর্ণমুদ্রা ভর্তি একটি ব্যাগ দেখতে পান।  অবাক আর একটু অভিভূত হয়ে রবি সাথে সাথে ভাবল কি করা যায়।  তিনি জানতেন সোনাটি তার নয়, তাই তিনি সঠিক মালিককে খুঁজে পেতে গ্রামের প্রধানের কাছে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

 পথিমধ্যে সোহানের সঙ্গে দেখা হয় বণিকের।  সোনার ব্যাগটা দেখে সোহান রবিকে জিজ্ঞেস করে।  রবি যখন ব্যাখ্যা করলো কিভাবে সে সোনা খুঁজে পেল এবং সেটা ফেরত দেওয়ার পরিকল্পনা তখন সোহানের চোখ লোভে জ্বলে উঠল।

 সোহান তাড়াতাড়ি একটা পরিকল্পনা করে ফেলল।  "ওহ, রবি! সোনার সেই ব্যাগটা আমার! আমি এটাকে নিরাপদ রাখার জন্য মাঠে পুঁতে দিয়েছিলাম। খুঁজে পাওয়ার জন্য আপনাকে ধন্যবাদ!"  সে মিথ্যা বলেছিল, ভেবেছিল সে সহজে সৎ কৃষককে প্রতারিত করতে পারে।

 রবি নিশ্চিত ছিলেন না, কিন্তু তিনি প্রমাণ ছাড়া সোহানকে অভিযুক্ত করতে চাননি।  তিনি পরামর্শ দেন তারা গ্রামের প্রধানের কাছে যান এবং তাকে সিদ্ধান্ত নিতে দেন।

 তারা গ্রামের প্রধানের কাছে পৌঁছে পরিস্থিতি ব্যাখ্যা করলে বিজ্ঞ নেতা সোহানকে একটি সহজ প্রশ্ন করেন।  "এই সোনা যদি সত্যিই তোমার হয়ে থাকে, তাহলে বলো কয়েন ছাড়াও ব্যাগের ভিতরে কি ছিল।"

 উত্তর না জেনে ইতস্তত করলেন সোহান।  সে স্তব্ধ হয়ে বলল, "উম, শুধু সোনার কয়েন..."

 গ্রামের প্রধান হেসে রবির দিকে ফিরে গেল।  "তুমি ব্যাগ খুলে কি পেলে, রবি?"

 রবি উত্তর দিল, "কিছু স্বর্ণমুদ্রা এবং একটি ছোট কাগজের টুকরোতে একটি নাম লেখা ছিল, কিন্তু আমি ভালভাবে পড়তে পারিনি।"

 গ্রামপ্রধান ব্যাগটি পরীক্ষা করে কাগজের টুকরোটি খুঁজে পান।  এটিতে একজন গ্রামবাসীর নাম ছিল যিনি কয়েক বছর আগে মারা গিয়েছিলেন, যার কোনও পরিচিত পরিবার বা উত্তরাধিকারী নেই।  সকলের সুবিধার জন্য সোনা গ্রামের তহবিলে ফেরত দেওয়ার কথা ছিল।

 সোহান লজ্জিত ও লজ্জিত হল, বুঝতে পারল তার লোভ প্রকাশ পেয়েছে।  গ্রামের প্রধান রবিকে তার সততার জন্য প্রশংসা করেছিলেন এবং তাকে তার খামারের জন্য নতুন বীজ এবং সরঞ্জাম কেনার জন্য যথেষ্ট সোনা দিয়ে পুরস্কৃত করেছিলেন।

 সেই দিন থেকে, গ্রামবাসীরা রবিকে তার সততার জন্য আরও বেশি প্রশংসা করেছিল, এবং সোহান একটি মূল্যবান পাঠ শিখেছিল: সততা সর্বদা বিরাজ করে, এবং লোভ অপমান ছাড়া আর কিছুই নয়।

 ### **নৈতিক:**
 সততা সর্বদা সর্বোত্তম নীতি।  লোভ এবং মিথ্যা অস্থায়ী লাভের প্রস্তাব দিতে পারে, কিন্তু তারা শেষ পর্যন্ত ক্ষতি এবং লজ্জার দিকে নিয়ে যায়।

No comments: