google-site-verification: google90012c42a1ba93ca.html

google-site-verification: google90012c42a1ba93ca.html

রাষ্ট্রীয় শিক্ষা ব্যবস্থা পর্ব

ফেরিওয়ালা নিবেদিতঃ আমাদের শিক্ষা ব্যবস্থা হয়তো আধুনিক কিন্তু টেকসই বা যুগোপযোগী নয়। আমাদের শিক্ষা ব্যবস্থা আমাদের চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ নয় ভলেই এত কিছু করার পরেও ঝরে পড়া রোধ করা যাচ্ছেনা। নিশ্চিত করা যাচ্ছেনা শতভাগ শিক্ষার হার। উপরন্তু নানা রকম সুযোগ সুবিধা দিয়ে প্রজন্মগুলোকে পরনির্ভরশীল বা হাতপাততে অভ্যস্ত করে তুলছি আমরাই। নিম্নগামী পরিস্রাবন নীতি না থাকায় বিলীন হচ্ছে আমাদের দেশাত্মবোধ। হারিয়ে যাচ্ছে আমাদের মানবিকতার গুনাবলী। টেকনোলজির পজিটিভ ব্যবহার এর অভাবে টেকনোলজী হয়ে যাচ্ছে অভিশাপ। শেকড়ের সন্ধানে না গিয়ে আকাশ সংস্কৃতির কল্যাণে ধার করা বা আমদানিকৃত সংস্কৃতির উপস্থাপন বিনোদন যোগালেও ভুলে যাচ্ছি আমাদের প্রকৃত সংস্কৃতি। ঐতিহ্যগুলো হয়ে গেছে দিবস নির্ভর। কোন রাষ্ট্রের ইতিবাচকতা গ্রহণে ব্যার্থ হলেও নেতিবাচকতা গ্রহণ করছি যেন প্রতিযোগিতার মতো করে। রাষ্ট্র এক্ষেত্রে পর্যাপ্ত বিধি নিষেধ করতে পারেনা এর যেমন নানাবিধ সীমাবদ্ধতা তেমন রয়েছে নেতৃত্বের ব্যর্থতা সর্বোপরি নেতৃত্বে কোন শেকড়ে জন্ম নেওয়া কোন মানুষ না থাকা। যেভাবেই বলিনা কেন দেশ কখনো এই ভূখণ্ডের শেকড় থেকে উঠে আসা মানুষের নেতৃত্বে চলেনি। সবসময় এ দেশের নেতৃত্ব দিয়ে গেছে বর্তমান বা কয়েক পুরুষ পুর্বে মাইগ্রেশন করে আসা মানুষেরা। তাই হয়তো শেকড়ের সন্ধানে উৎসাহী হয়না কেউ পাছে যদি নিজ শেকড়ে টান পড়ে।