google-site-verification: google90012c42a1ba93ca.html

google-site-verification: google90012c42a1ba93ca.html

শিক্ষা কার জন্য?

ফেরিওয়ালা একটি দেশের শিক্ষা ব্যবস্থা কার জন্য হওয়া উচিৎ? শিশুর জন্য। আদৌও কি শিক্ষা ব্যবস্থাগুলো শিশুকেন্দ্রিক? না রাষ্ট্র কেন্দ্রিক? আদৌ কি রাষ্ট্র গুলো শিশুকেন্দ্রিক শিক্ষা ব্যবস্থা গড়তে পেরেছে? না পারেনি। তবে রাষ্ট্র হয়ত সেই পথেই এগোতে চায় কিন্তু প্রতিবন্ধকতা আছে আর এই প্রতিবন্ধকতা তৈরী করেন রাষ্ট্র পরিচালনাকারী সংগঠন ও কতিপয় শিক্ষকের মানষিকতা। আমি আমার শিশুদের মনোভাব যাচাইয়ের চেষ্টা করি জানতে চেষ্টা করি কার কি ইচ্ছা হয়ত ইচ্ছা পূরণের সাধ্য আমার নেই অনুপ্রেরণায় সার। তবুও ইচ্ছা হয় অন্তত তাকে সহযোগিতা করি। কিন্তু পারিপার্শ্বিকতা সবসময় সহায়ক হয়ে উঠেনা। আমি মনে কঅরি একজন শিশুর পরিচ্ছদ তার ভবিষ্যৎ জীবনকে প্রভাবিত করবে আমার যে সন্তান এস্ট্রনট হতে চায় তাকে কেন আমি স্কুল ড্রেস পরতে বাধ্য করব সে আসুকনা এস্ট্রনট সেজে। আমার যে শিশু ডাক্তার হতে চায় সে যদি ডাক্তারী পোশাকে স্টেথিস্কোপ কাধে ঝুলিয়ে বিদ্যালয়ে আসে সমস্যা কোথায়?